মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঠাকুরগাঁও।

www.dip.gov.bd

    সিটিজেন চার্টার

"(পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার)"

 

১.             ভিশন ও মিশন

               

ভিশন : পাসপোর্ট প্রত্যাশী জনসাধারণকে আন্তরিকভাবে পাসপোর্ট সেবা প্রদান এবং বিদেশীদের বাংলাদেশে গমনাগমন/অবস্থানের জন্য ভিসা প্রদান।

মিশন: সহজ ও দ্রুততম উপায়ে  জনগণকে নির্ভুল পাসপোর্ট প্রদান এবং বিদেশীদের বাংলাদেশে  অবস্থান ও গমনাগমনের জন্য দ্রুততম সময়ে ভিসার মেয়াদ বৃদ্ধি ও দেশ্যত্যাগের অনুমতি প্রদান।

 

২.             প্রতিশ্রুত সেবাসমূহ :

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবা মূল্য ও পরিশোধ পদ্ধতি

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

ঊর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

 

 

 

 

 

১.

নতুন/১০ বছর ঊত্তীর্ণ

হাতে লেখা পাসপোর্টের ক্ষেত্রে

নির্ধারিত সময়ে অনুকূল পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ০৭ (সাত) কর্মদিবস।

(জরুরী আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

নির্দেশনা মোতাবেক পূরণকৃত ০২ (দুই) কপি সত্যায়িত আবেদন ফরম (ডিআইপি ফরম-১)। আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে।

যেমন-জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ ও প্রযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঠাকুরগাঁও অথবা www.dip. gov. bd ওয়েবসাইট থেকে ডাউনলোড/ www.passport.gov.bd ওয়বসাইটে প্রবেশ করে অনলাইনে ফরম পূরণ ।

জরুরী ৬৯০০/- (ভ্যাটসহ)

সোনালী ব্যাংক (ঠাকুরগাঁও শাখা),

ব্যাংক এশিয়া,

ট্রাস্ট ব্যাংক,

ঢাকা ব্যাংক,

প্রিমিয়ার ব্যাংক,

ওয়ান ব্যাংক এবং সোনালী ব্যাংকের

ই-চালান।

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

সহকারি পরিচালক

রুম নং-২০১

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

নির্ধারিত সময়ে  অনুকূল পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ২১ (একুশ) দিন।

(সাধারন আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

সাধারন

৩৪৫০/-

(ভ্যাটসহ)

 

 

 

 

২.

এমআরপি

রি-ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার পর ০৭ (সাত) কর্মদিবস ।

(জরুরী আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

০১ (এক) কপি তথ্য পরিবর্তন/ সংশোধন আবেদন ফরম (ডিআইপি ফরম-২) এবং ০১ (এক) কপি সত্যায়িত আবেদন ফরম (ডিআইপি ফরম-১), আবেদনের সাথে প্রয়োজনীয় দলিলাদি যেমন- পুরাতন পাসপোর্টের ফটোকপি , মূল পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড/জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি।

জরুরী ৬৯০০/- (ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

আবেদনপত্র জমা হওয়ার পর ২১ (একুশ) দিন ।

(সাধারন আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

সাধারন

৩৪৫০/-

(ভ্যাটসহ)

মেয়াদ ঊত্তীর্ণের জন্য প্রতিবছর ৩৪৫/- (ভ্যাটসহ) প্রযোজ্য

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবা মূল্য ও পরিশোধ পদ্ধতি

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

ঊর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

 

 

 

 

 

 

৩.

হারানো এমআরপির বিপরীতে এমআরপি রি-ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(জরুরী আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

০১ (এক) কপি তথ্য পরিবর্তন/ সংশোধন আবেদন ফরম (ডিআইপি ফরম-২) এবং ০১ (এক) কপি সত্যায়িত আবেদন ফরম (ডিআইপি ফরম-১), আবেদনের সাথে প্রয়োজনীয় দলিলাদি যেমন- মূল জিডি।তবে ক্ষেত্র বিশেষে তদন্তের প্রয়োজন হলে ০২ (দুই) কপি আবেদন ফরম ।

জরুরী ৬৯০০/- (ভ্যাটসহ)

সোনালী ব্যাংক (ঠাকুরগাঁও শাখা),

ব্যাংক এশিয়া,

ট্রাস্ট ব্যাংক,

ঢাকা ব্যাংক,

প্রিমিয়ার ব্যাংক,

ওয়ান ব্যাংক এবং সোনালী ব্যাংকের

ই-চালান।

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

আবেদনপত্র জমা হওয়ার   পর ২১ (একুশ) দিন ।

(সাধারন আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

সাধারন

৩৪৫০/-

(ভ্যাটসহ)

মেয়াদ ঊত্তীর্ণের জন্য প্রতিবছর ৩৪৫/- (ভ্যাটসহ) প্রযোজ্য

 

 

 

 

 

৪.

অফিসিয়াল পাসপোর্ট ইস্যু/রি-ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(সম্ভাব্য সময়)

সকল মন্ত্রনালয়/বিভাগ /অধিদপ্তর/ অধ:স্তন অফিসে কর্মরত সরকারি কর্মকর্তা/কর্মচারী যারা সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ ভ্রমণ করবেন। স্বায়ত্ত্বশাসিত সংস্থা/রাষ্ট্রায়ত্ত কর্পোরেশনে কর্মরত জাতীয় বেতন স্কেলের ঊর্ধ্বতন স্তর থেকে নিম্নতম ৯ম গ্রেড পর্যন্ত বেতনভুক্ত কর্মকর্তা যারা সংশ্লিষ্ট মন্ত্রনালয় কর্তৃক ইস্যুকৃত সরকারি আদেশ (GO) এর ভিত্তিতে সরকারি কাজে বিদেশ গমন করবেন।

পুরনকৃত ০১ (এক) কপি সত্যায়িত আবেদন ফরম (ডিআইপি ফরম-১)।

আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে। যেমন-জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ ও প্রেযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

বিনামূল্যে

 

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

কর্মকর্তা /কর্মচারীগণের  সরকারি আদেশ (GO)এর ভিত্তিতে চিকিৎসা, পবিত্র হজ পালন, তীর্থস্থান ভ্রমণের ক্ষেত্রে ফি গ্রহণ সাপেক্ষে অফিসিয়াল পাসপোর্ট ইস্যু করা হবে।

পুরনকৃত ০১ (এক) কপি সত্যায়িত আবেদনপত্র (ডিআইপি ফরম-১)। আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে।যেমন-জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ ও প্রেযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

৩৪৫০/-

(ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

 

 

৫.

সরকারি কর্মকর্তা/কর্মচারি (রাজস্বখাতভূক্ত স্থায়ী), নির্ভরশীল স্ত্রী ও তাদের ১৫ বছরের কম বয়সী সন্তানের অনুকূলে এমআরপি ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(সম্ভাব্য সময়)

নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট হতে এনওসি (অবশ্যই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আপলোডকৃত) গ্রহণসহ পুরনকৃত ০১ (এক) কপি সত্যায়িত আবেদনপত্র (ডিআইপি ফরম-১)। আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে।যেমন-জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ ও প্রেযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

৩৪৫০/-

(ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

 

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবা মূল্য ও পরিশোধ পদ্ধতি

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

ঊর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নং, অফিসিয়াল টেলিফোন, ইমেইল

 

 

 

 

 

 

 

৬.

আধাসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার কর্মকর্তা/কর্মচারির অনুকূলে এমআরপি ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(সম্ভাব্য সময়)

নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট হতে এনওসি (অবশ্যই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আপলোডকৃত) গ্রহণসহ পুরনকৃত ০১ (এক) কপি সত্যায়িত আবেদনপত্র (ডিআইপি ফরম-১)। আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে।যেমন-জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ ও প্রেযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

৩৪৫০/-

(ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৭.

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা/কর্মচারি, নির্ভরশীল স্বামী/স্ত্রীর অনুকূলে এমআরপি ইস্যু

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(সম্ভাব্য সময়)

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা/ কর্মচারির পেনশন বই ও প্রত্যয়নপত্র। পুরনকৃত ০১ (এক) কপি সত্যায়িত আবেদনপত্র (ডিআইপি ফরম-১)। আবেদনের সাথে সত্যায়িত প্রয়োজনীয় সনদ জমা দিতে হবে।যেমন-জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ ও প্রেযোজ্য ক্ষেত্রে অন্যান্য সনদ/কাগজপত্র।

৩৪৫০/-

(ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-২০১

প্রি-ইনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

 

 

 

 

 

 

 

৮.

পাসপোর্ট রি-ইস্যু, তথ্য পরিবর্তন/ সংশোধন

আবেদনপত্র জমা হওয়ার  পর ০৭ (সাত) কর্মদিবস ।

(জরুরী আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

০১ (এক) কপি তথ্য পরিবর্তন/ সংশোধন আবেদনপত্র (ডিআইপি ফরম-২), আবেদনের সাথে প্রয়োজনীয় দলিলাদি যেমন- পুরাতন পাসপোর্টের ফটোকপি , একাডেমিক সনদ/বিআরসি এর সত্যায়িত ফটোকপি, একাডেমিক সনদ/এফিডেভিট

জরুরী ৬৯০০/- (ভ্যাটসহ)

আবেদনপত্র জমা:

সহকারি পরিচালক

রুম নং-১০১

বায়ো-এনরোলমেন্ট শাখা:

অফিস সহকারি

রুম নং-১০২

ফোনঃ ০৫৬১-৬১২২০

ইমেইল: rpothakurgaon@ passport.gov.bd

 

 

 

 

 

 

 

সাধারন

৩৪৫০/-

(ভ্যাটসহ)

 

 

আবেদনপত্র জমা হওয়ার   পর ২১ (একুশ) দিন ।

(সাধারন আবেদনের ক্ষেত্রে সম্ভাব্য সময়)

 

মেয়াদ ঊত্তীর্ণের জন্য প্রতিবছর ৩৪৫/- (ভ্যাটসহ) প্রযোজ্য

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সম্মানিত আবেদনকারীদের জ্ঞাতাথে

১।     পাসপোর্টের আবেদন ফরম জমা দিতে ব্যাংক নির্ধারিত ফি (জরুরী- ৬৯০০ ও সাধারণ- ৩৪৫০) ছাড়া অন্য কোনো টাকা লাগে না। সুতরাং দালাল, প্রতারক, অপরিচিত ও অবাঞ্চিত কোন ব্যাক্তিকে কোন প্রকার টাকা পয়সা না দেওয়ার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হল।

২।      পাসপোর্ট ফি অনলাইন ব্যাংক (ব্যাংক এশিয়া/প্রিমিয়ার ব্যাংক/ওয়ান ব্যাংক/ ট্রাস্ট ব্যাংক/ঢাকা ব্যাংক) এর যে কোন শাখায় এবং সোনালী ব্যাংক ঠাকুরগাঁও প্রধান শাখায় জমা দেয়া যাবে।

৩।     আবেদন পত্রের সাথে দাখিলকৃত সনদের (যেমন- জন্মনিবন্ধন সনদ/জাতীয় পরিচয়পত্র/পিএসসি/জেএসসি/এসএসসি হলফনামা) সঠিকতা যাচাইয়ের বিকল্প এড়াতে মুল কপি নিয়ে আসুন।

৪।     জন্ম নিবন্ধন সনদ অবশ্যই ডিজিটাল অর্থাৎ অনলাইনে থাকতে হবে।

৫।     পূর্ববর্তী পাসপোর্ট হারিয়ে গেলে মুল জিডি কপি (থানা কর্মকর্তার স্বাক্ষর সীল মোহর, অফিসের মোবাইল/ফোন নম্বর থাকতে হবে) দাখিল করতে হবে।

৬।     অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা/কর্মচারী ও তাদের স্বামী/স্ত্রীর ক্ষেত্রে পেনশন অর্ডার কিংবা পেনশন বহির ফটোকপি সংযুক্ত করতে হবে।

৭।      রাজস্ব খাতভুক্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের ১৫ (পনের) বছরের কম বয়সী সমত্মানদের ক্ষেত্রে সংশিস্নষ্ট প্রতিষ্ঠানের স্মারক নম্বর সম্বলিত পত্র সংযুক্ত করতে হবে।

৮।    আবেদন দাখিলের পূর্বে ফরম সঠিকভাবে পূরণ করা হয়েছে কিনা নিজেই যাচাই করে নিন।

৯।     সঠিক তথ্য দিন, নির্বিঘ্নে পাসপোর্ট গ্রহণ করুন।

 

যেকোন প্রকার তথ্য  ও পরামর্শের জন্য যোগাযোগ করুন : মোবাইল - ০১৭৩৩৩৯৩৩৯২

(মোঃ রুস্তম আলী)

উপ-সহকারী পরিচালক

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter